প্রহেলিকা
- কামরুল হাসান তুহিন ১৫-০৫-২০২৪

বাতাসের তরঙ্গ দোলায়
যদি খুলে যায় গোলাপের ভাঁজ,
যদি আর্দ্র হয় চোখের পাতা
অথবা অনুভবের শুকনো ঠোঁট,
স্তব্ধতার জানালায় মাথা খুঁড়ে
যদি জীবনের শপথ ভাঙে
ভবিষ্যতের দৈন্য!
যদি তীব্র হয় বুকের কাঁপন,
আকাশের কষ্ট বুকে নিয়ে
কক্ষপথে ফিরে আসে যদি
আহ্নিক সকাল!
এক-জীবনের রক্তাক্ত প্রতারণায়
যদি হারিয়ে যায় আকাশ দেখার
ভালবাসাবাসি সময়,
শ্রাবণ সন্ধ্যার তামাদি বৃষ্টিতে
আর যদি ইচ্ছে না হয় ভিজতে,
বনলতা সেনের মতো
'পাখির নীড়' চোখ তুলে
জিজ্ঞাসা করে যদি কেউ-
'এতদিন কোথায় ছিলেন?'
সৌন্দর্য সৃষ্টির স্রোত সেও
আবর্জনায় হয়ে যায় মন্থর,
আর, নিশ্চিত জানি
এই মিথ্যে খেলায় বারবার
কুহক সভ্যতারই জন্ম দেয়
প্রহেলিকার অন্ধজঠর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।